ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ঢাকা-বেইজিং প্রথমবারের মতো সরাসরি ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে এয়ার চায়না

বাংলাদেশ থেকে চীনের বেইজিং রুটে প্রথমবারের মতো ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে চীনের প্রধান ও পতাকা বহনকারী বিমান পরিবহন সংস্থা এয়ার চায়না। শিগগিরই তারা এই রুটে যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে। বাংলাদেশ থেকে মূলত ব্যবসায়ী এবং শিক্ষার্থীরাই নিয়মিতভাবে চীনে যাতায়াত করেন।


বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে এই রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনা করবে এয়ার চায়না। ফ্লাইট চালুর তারিখ চূড়ান্ত না হলেও আগামী মে মাসের মধ্যে তারা ফ্লাইট চালাতে পারে বলে জানা গেছে।


বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, এয়ার চায়না ঢাকা-বেইজিং রুটে ফ্লাইট পরিচালনা করবে। তারা ফ্লাইট পরিচালনার চূড়ান্ত অনুমোদন পেয়েছে। শিগগিরই তারা ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছে।


ফ্লাইটের অনুমোদন পেয়েই বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারকে (বিএফসিসি) ফ্লাইটে খাবার সরবরাহের বিষয়টি অবগত করেছে এয়ার চায়না। উন্নত মানের খাবার ও এই রুটে অধিকাংশ যাত্রী বাংলাদেশি হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বিএফসিসিকে জানিয়েছে তারা।


প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে জানা যায়, এয়ারলাইন্সটিতে বোয়িং-৭৩৭, ৭৪৭, ৭৭৭, ৭৮৭, এয়ারবাস- এ৩১৯, এ৩২০, এ৩২১, এ৩৩০, এ৩৫০ এবং চীনের কোমাক বিমান প্রতিষ্ঠানের একটি এআরজে-২১ মডেলেরসহ মোট ৪০৬টি প্লেন রয়েছে।


বাংলাদেশ থেকে বর্তমানে গুয়াঞ্জু রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং ইউএস-বাংলা এয়ারলাইন্স। পাশাপাশি চীনের চায়না ইস্টার্ন ও চায়না সাউদার্ন এয়ারলাইন্স বাংলাদেশিদের চীনে নিয়ে যাচ্ছে। এদিকে বেবিচক সূত্রে আরো জানা গেছে, এয়ার চায়নার পাশাপাশি বাংলাদেশে ফ্লাইট পরিচালনার আগ্রহ প্রকাশ করেছে এশিয়ার দেশ ব্রুনেইয়ের রাষ্ট্রীয় বিমান সংস্থা রয়াল ব্রুনাই এয়ারলাইন্স। কিছুদিনের মধ্যে তারাও ফ্লাইট পরিচালনার আবেদন করবে।


বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করছে যেসব এয়ারলাইন্স—


বর্তমানে বাংলাদেশে ২৭টি বিদেশি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে। সেগুলো হচ্ছে এয়ার অ্যারাবিয়া, এয়ার এশিয়া, এয়ার ইন্ডিয়া, বাটিক এয়ার, ক্যাথে প্যাসিফিক, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, চায়না সাউদার্ন, ড্রুক এয়ার, ইজিপ্ট এয়ার, এমিরেটস এয়ারলাইন, ফ্লাই দুবাই, গালফ এয়ার, হিমালায়া এয়ারলাইন্স, ইন্ডিগো এয়ারলাইন্স, জাজিরা এয়ারওয়েজ, কুয়েত এয়ারওয়েজ, মালয়েশিয়ান এয়ারলাইন্স, মালদ্বিভিয়ান, ওমান এয়ার, কাতার এয়ারওয়েজ, সালাম এয়ার, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, শ্রীলঙ্গান এয়ারলাইন্স, থাই এয়ার এশিয়া, থাই এয়ারওয়েজ, টার্কিশ এয়ারলাইন্স এবং ভিস্তারা এয়ারলাইন্স।

ads

Our Facebook Page